আগস্ট থেকে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

আগস্ট থেকে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

নিজস্ব প্রতিবেদকঃ একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম(২০২০-২০২১) আগামী ০৯ আগষ্ট রবিবার থেকে শুরু হবে এবং ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। ভর্তির যাবতীয় তথ্য শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মাননীয় শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপি।

তাছাড়া কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের কিস্তিতে ভর্তি ফিস নেওয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।তিনি বলেন, ‘কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত অনেকেই হয়ত ভর্তির ফি একসাথে দিতে পারবে না। সেক্ষেত্রে তারা যেন কিস্তিতে ভর্তি ফি দিতে পারে সে ব্যবস্থা রাখতে হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এক অনলাইন সভায় এইসব সিদ্ধান্ত জানানো হয়।সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপ মু.জিয়াউল হক।

উল্লেখ্য গত ৩রা ফেব্রুয়ারি ২০২০ তারিখে একসাথে সারা বাংলাদেশে শুরু হয় এসএসসি, দাখিল এবং ভোকেশনাল পরীক্ষা। লিখিত পরীক্ষা শেষ হয় ২৭শে ফেব্রুয়ারী। সারা বিশ্বে করোনা মহামারীর জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এবছর নির্ধারিত সময়ে SSC রেজাল্ট ২০২০ প্রকাশে বিলম্ব হয়। তবে গত ৩১শে মে ২০২০ সকল পরীক্ষার্থীদের অপেক্ষার অবসন ঘটিয়ে সারা দেশে একসাথে প্রকাশিত হয়েছে এস.এস.সি বা দাখিল এবং ভোকেশনাল পরীক্ষার ফলাফল।

প্রকাশিত ফলাফল অনুযায়ী ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮২.৮৭ শতাংশ। মোট জিপিএ – ৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন। এবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং এর সমমান পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা ২০,৪৭,৪৪৭ জন যা গত ২০১৯ সালে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার থেকে ৮৭ হাজার ৫৫৪ জন কম। এর মাঝে প্রায় ১০ লক্ষ ছাত্র এবং ১০ লক্ষ ৫০ হাজার জন ছাত্রী এবছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। এর মাঝে পাশ করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!