আজ থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু

আজ থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু

নিজস্ব প্রতিবেদক :

দেশব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন আজ রোববার ৪ অক্টোবর শুরু হয়েছে। ক্যাম্পেইন চলবে ১৭ অক্টোবর পর্যন্ত। ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের এই ভিটামিন খাওয়ানো হবে। জনস্বাস্থ্য ও পুষ্টি ইনস্টিটিউটের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

৬ থেকে ১২ মাস বয়সের শিশুদের নীল ক্যাপসুল দেওয়া হবে। ১ থেকে ৫ বছর বয়সী শিশুদের লাল ক্যাপসুল খাওয়ানো হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই ক্যাম্পেইনের সঙ্গে জড়িত কর্মীদের সার্জিক্যাল মাস্ক দেওয়া হয়েছে। করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে তাঁদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এ ছাড়া স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীরা নিয়মিত কোভিড-১৯ স্ক্রিনিংয়ের অধীনে থাকবেন বলে জনস্বাস্থ্য ও পুষ্টি ইনস্টিটিউট জানিয়েছে।

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ৬ থেকে ৫৯ মাস বয়সী ২ কোটি ২০ লাখ শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর জন্য শিশুদের কেন্দ্রে নিয়ে আসতে হবে।

জাহিদ মালেক বলেছিলেন, ‘আশা করি, কোনো শিশু টিকা খাওয়া থেকে বাদ পড়বে না। এমনকি কেউ বাদ পড়লেও তাদের পরে খাওয়ানো হবে। তবে অসুস্থ শিশুদের ক্যাপসুল খাওয়ানো হবে না।’

দেশে বর্তমানে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা প্রায় ২৭ লাখ। এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ১ কোটি ৯৩ লাখ।

ক্যাপসুল খাওয়ানোর জন্য মোট কেন্দ্র ১ লাখ ২০ হাজার। স্বাস্থ্যকর্মী প্রায় ২ লাখ ৪০ হাজার এবং স্বাস্থ্যসেবীর সংখ্যা প্রায় ৪০ হাজার।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!