আবারও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ইরানের ওপর

আবারও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ইরানের ওপর

নিউজ ডেস্কঃ

আবারও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ইরানের ওপর। এবার ইরানের ড্রোন প্রস্তুত ও সরবরাহকারী একটি প্রতিষ্ঠানের ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। খবর: রয়টার্স।

ওয়াশিংটন জানিয়েছে, ইউক্রেনে অবকাঠামোয় হামলা চালাতে রাশিয়া ইরানি ড্রোন ব্যবহার করছে। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, কুদস অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রিজের (কিউএআই) ছয়জন নির্বাহী ও বোর্ড সদস্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

প্রসঙ্গত, কুদস অ্যাভিয়েশন লাইট এয়ারপ্লেনস ডিজাইন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ নামেও পরিচিত। প্রতিষ্ঠানটি ২০১৩ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। ইরানি ড্রোন উৎপাদন ও সরবরাহের সঙ্গে জড়িত কোম্পানিগুলোর ওপর এর আগেও যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

মন্ত্রণালয় প্রতিষ্ঠানটিকে ইরানের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী কোম্পানি হিসেবে উল্লেখ করেছে। যুক্তরাষ্ট্রের দাবি, ইউক্রেনে এ ড্রোন ব্যবহার করে রাশিয়া হামলা চালাচ্ছে। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, পুতিন যেন এসব অস্ত্র না পান এবং ইউক্রেনে যেন তিনি বিনা উসকানিতে বর্বরোচিত হামলা না চালাতে পারেন, তা নিশ্চিত করতে আমরা সব চেষ্টা চালিয়ে যাব।

রাশিয়ায় ড্রোন পাঠানোর কথা স্বীকার করেছে ইরান। তারা বলছে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর আগে এগুলো পাঠানো হয়েছে। তবে ইউক্রেনে হামলায় ইরানি ড্রোন ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে মস্কো।

চলতি বছরে এটাই ইরানের ওপর যুক্তরাষ্ট্রের প্রথম নিষেধাজ্ঞা। এর আগে সবশেষ গত বছরের অক্টোবরে ইরানি তরুণী মাহসা আমিনির মৃত্যুর পরিপ্রেক্ষিতে শুরু হওয়া বিক্ষোভে দমনপীড়নের কারণে দেশটির এক ডজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার তালিকায় ইরানের বিখ্যাত ইসলামিক রেভল্যুশনারি গার্ড করপসের (আইআরজিসি) গোয়েন্দাপ্রধান মোহাম্মদ কাজেমি এবং সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের গভর্নর হোসেন মোদারেস খিয়াবানি রয়েছেন।

এর পরিপ্রেক্ষিতে দাঙ্গায় উসকানি, মানবাধিকার লঙ্ঘন ও সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার দায়ে যুক্তরাষ্ট্রের ১০ ব্যক্তি ও চার প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করে তেহরান।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!