আবার চালু হল নিম্ন আদালতের মামলা কার্যক্রম

আবার চালু হল নিম্ন আদালতের মামলা কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক: করোনা মহামারি সংকটের কারনে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার চালু হল নিম্ন আদালতে মামলার কার্যক্রম। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে এখন থেকে দেশের নিম্ন আদালতে সব ধরনের ফৌজদারি মামলা করা যাবে। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল বা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, চিফ মেট্রোপলিটন আদালতে এসব মামলা করা যাবে।

প্রধান বিচারপতির নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর শনিবার (১১ জুলাই) এ সংক্রান্ত সার্কুলার জারি করেছেন।

রোববার (১২ জুলাই) বিষয়টি জানা যায়। সার্কুলারে বলা হয়, সামাজিক দূরত্ব বজায় রেখে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ও চিফ মেট্রোপলিটন আদালতে ফৌজদারি মামলা দাখিল করা যাবে।

এর আগে শনিবার ৪ জুলাই প্রধান বিচারপতির নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর আসামির আত্মসমর্পণ করার বিষয়ে একটি সার্কুলার জারি করেন।

সার্কুলারে করোনাকালীন সময়ে আদালত পরিচালনার ক্ষেত্রে কয়েকটি নির্দেশনা পালন করতে বলা হয়েছে।

এতে বলা হয়, আত্মসমর্পণের আবেদন প্রত্যেক কার্যদিবসের সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে বিকেল ৪টার মধ্যে ই-মেইলে দাখিল করতে হবে। আদালতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট আত্মসমর্পণের আবেদন ই-মেইলে প্রাপ্তির পর আসামির আত্মসমর্পণ ও দরখাস্ত শুনানির তারিখ ও সময় সুষ্পষ্টভাবে উল্লেখ করে আইনজীবীকে ফিরতি ই-মেইলে জানিয়ে দেবেন। যেদিন আবেদন দাখিল করা হবে সেদিন শুনানির জন্য দিন ধার্য করা হবে না।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!