আয়কর রিটার্ন দাখিলে আসছে অনলাইন সিস্টেম

আয়কর রিটার্ন দাখিলে আসছে অনলাইন সিস্টেম

নিজস্ব প্রতিবেদকঃ
বর্তমানে বাংলাদেশে ৬২ লাখের বেশি ই-টিআইএন নিবন্ধিত আয়করদাতা রয়েছেন। করদাতারা জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর ওয়েবসাইট কিংবা মোবাইল ব্যবহার করে অনলাইনে ব্রাউজ করে চলতি ২০২১-২০২২ করবর্ষে  আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। এরই মধ্যে এনবিআরের আয়কর শাখা গত জুনে পরীক্ষামূলকভাবে করদাতাদের গ্রহণযোগ্যতা এবং ইন্টারনেট বিষয়ক একটি পরীক্ষা চালিয়ে এই সিস্টেমের সফলতা পেয়েছে।

এনবিআর এর আগে ২০১৬ সালের নভেম্বরে ই-ফাইলিং সিস্টেম চালু করেছিল। কিন্তু ২০১৬ সাল থেকে ২০২০ পর্যন্ত মাত্র পাঁচ মাথায় এসে করদাতাদের নিকট ই-ফাইলিং জনপ্রিয় করতে না পারা ও অন্যান্য জটিলতায় সেই সিস্টেম বন্ধ হয়ে যায়।

এনবিআরের আয়কর কর্মকর্তা এবং আইসিটি কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ১৩ সদস্যের একটি দল পূর্ববর্তী সিস্টেমটি ব্যবহারে করদাতারা যেসব সমস্যার মুখোমুখি হয়েছেন তা শনাক্ত করে নতুন সিস্টেমটিতে সংযুক্ত করতে চাইছেন।

নতুন এই সিস্টেমের মাধ্যমে করদাতারা যেকোনো সময় আয়কর সার্টিফিকেট, রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকার ও টিআইএন সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন। এজন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে নিবন্ধিত তাদের মোবাইল ফোন ব্যবহার করে ওয়েবসাইটে গিয়ে করদাতাদের নিবন্ধন করতে হবে। অনলাইন সিস্টেমটি বিটিআরসির বায়োমেট্রিক ডাটাবেস ব্যবহার করে করদাতাদের তথ্যের সত্যতা যাচাই করবে এবং ব্যবহারকারীর নাম ও পাসওয়ার্ড সরবরাহ করবে। সফটওয়্যারটি ব্যাংক, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলসহ অন্যান্য সংস্থার সিস্টেমের সঙ্গে সংযুক্ত রাখা হবে।

১ সেপ্টেম্বর থেকে নতুন সিস্টেম উন্মুক্ত করে দেওয়া হবে। এই নতুন সিস্টেমের মাধ্যমে করদাতারা যেকোনো সময় আয়কর সার্টিফিকেট, রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকার ও টিআইএন সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!