ই-টিডিএসের সর্বোত্তম ব্যবহারে কর অঞ্চলে চিঠি

ই-টিডিএসের সর্বোত্তম ব্যবহারে কর অঞ্চলে চিঠি

নিজস্ব প্রতিবেদকঃ
উৎসে কর কর্তন ব্যবস্থাপনার ডিজিটাল প্ল্যাটফর্ম ই-টিডিএস সিস্টেমের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতে কর অঞ্চলগুলোকে চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ লক্ষ্যে কর অঞ্চলগুলোর দাপ্তরিক ইমেইলে ইউজার আইডি ও পাসওয়ার্ড পাঠানো হয়েছে।

সোমবার (১ নভেম্বর) রাজস্ব বোর্ডের ভারপ্রাপ্ত সিস্টেম ম্যানেজার এ কে এম জাহিদ হোসেন স্বাক্ষরিত চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়। চিঠিতে বলা হয়, সরকারি কোষাগারে জমাদান ও রিপোর্টিংয়ের জন্য এনবিআর উদ্ভাবিত ডিজিটাল প্ল্যাটফর্ম ই-টিডিএস সিস্টেম ইতোমধ্যেই উদ্বোধন করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে উদ্ভাবিত এ স্বয়ংক্রিয় সিস্টেমটি উৎসে কর কর্তনে আয়কর বিভাগ কর্তৃক নিয়মিত পর্যবেক্ষণ ও মূল্যায়নসহ আর্থিক শৃঙ্খলা জোরদারকরণে সহায়ক ভূমিকা পালন করবে।

উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষ এই সিস্টেমের মাধ্যমে উৎসে কর কর্তনসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন ও অর্থ বিভাগের এ অটোমেটেড চালান সিস্টেম ব্যবহার করে কমার্সিয়াল ব্যাংকগুলোতে ওভার দ্য কাউন্টার এবং অনলাইন পেমেন্টের মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রদেয় অর্থ পরিশোধ করতে পারবে। মাসিক উৎসে করের প্রতিবেদন ও আয়কর আইনের ৭৫এ ধারায় রিটার্ন দাখিল করতে পারবে। উৎসে কর কর্তন কার্যক্রম সকল পর্যায়ে সহজেই পর্যবেক্ষণ করা যাবে।

গত বছরের নভেম্বরে স্বয়ংক্রিয়ভাবে উৎসে কর কর্তন ও মামলার জট কমানোসহ কর ব্যবস্থাপনায় যুগান্তকারী পরিবর্তন আনতে চালু হয় ই-টিডিএস সিস্টেম।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!