একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদনের ফল প্রকাশিত

একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদনের ফল প্রকাশিত

অর্থ আদালত ডেস্ক:
একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদনের ফল প্রকাশ করা হয়েছে। ৪ আগস্ট, শুক্রবার রাতে দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হয়েছে। এ ধাপে দেশের বিভিন্ন কলেজে ২ লাখ ৪০ হাজার ৬৫৭ জন ভর্তির জন্য মনোনীত হয়েছেন।

দেশের ১০টি শিক্ষা বোর্ডের আওতায় দ্বিতীয় ধাপে মোট ২ লাখ ১৭ হাজার ২৫৫ হাজার জন আবেদন করে। এর মধ্যে ২ লাখ ৪০ হাজার ৬৫৭ শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য মনোনীত হয়েছে। এর মধ্যে ঢাকা বোর্ডের আওতায় ৬৫ হাজার ৮৭৭ জন নতুন আবেদন করে ভর্তির জন্য মনোনীত হয়েছে। মাইগ্রেশন হয়েছে ১৬ হাজার ২৩ জনের। ঢাকা বোর্ডের ৭ হাজার ২৩৩ জন রয়েছে।

প্রথম ধাপে আবেদন করেও ৬৫ হাজার ৯৭২ শিক্ষার্থী ভর্তির জন্য কলেজ পায়নি, তাদের মধ্যে দ্বিতীয় ধাপে কেউ কেউ ভর্তির জন্য অটোমেটিকভাবে কলেজ নির্বাচন হয়ে গেছে। এ কারণে আবেদনকারীর চাইতেও মনোনীতের সংখ্যা বেড়েছে। এ ধাপের মনোনীত হওয়া শিক্ষার্থীদের আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর নিশ্চয়ন করতে হবে।

জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে পছন্দের কলেজে মনোনয়ন পেয়েছিল ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী। ১৩ লাখ ৪২ হাজারের বেশি ভর্তিচ্ছু আবেদন করেছিলেন। আবেদন করেও পছন্দের কলেজ পায়নি ৬৪ হাজার ৯৭২ জন। আর ১৪৮টি কলেজ কোনো শিক্ষার্থী পায়নি। এছাড়া ২ লাখ ৫১ হাজারের বেশি শিক্ষার্থী প্রথম ধাপে ভর্তির আবেদন করেনি। সিলেকশন না পাওয়া এবং আবেদন করতে না পারা শিক্ষার্থীরা দ্বিতীয় আবেদনের সুযোগ পেয়েছেন। এছাড়া যেসব শিক্ষার্থী এখনও কলেজে ভর্তির মনোনয়ন পায়নি তারা তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পাবেন।

ভর্তি নীতিমালা অনুযায়ী, দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন চলবে ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চয়ন না করলে দ্বিতীয় পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে। মোবাইল ব্যাংকিং সেবা দানকারী প্রতিষ্ঠান বিকাশ, নগদ ও টেলিটকের মাধ্যমে ২০০ ফি জমা দিয়ে সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এছাড়া সোনালী সেবা ও সোনালী ওয়েব পেমেন্টের মাধ্যমে ২০০ টাকা ভর্তি নিশ্চয়ন ফি দেয়া যাবে।

গত ৯ আগস্ট সকাল ৭টা থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হয়। ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে।

একাদশে ভর্তির ওয়েবসাইট লিংকঃ XI Class Admission System

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!