ওজন কমাতে চাইছেন? হাঁটলে ওজন কমে

ওজন কমাতে চাইছেন? হাঁটলে ওজন কমে

নিউজ ডেস্ক:
ওজন কমাতে চাইলে সঠিক ডায়েট যেমন জরুরি, তেমনি প্রয়োজন এক্সারসাইজও। বাড়িতেই অন্তত ২০ মিনিট শরীরচর্চা করুন নিয়মিত। পাশাপাশি খাবার তালিকায় নজর দিন।

বিশেষজ্ঞরা বলছেন, খাওয়ার পর হাঁটলে ওজন দ্রুত কমে। ভারি খাবার খাওয়ার পর খানিকক্ষণ হাঁটুন খোলা বাতাসে। সেটা সম্ভব না হলে ঘরেই হাঁটুন। ডায়াবেটিস রোগীদের জন্যও খাওয়ার পর হাঁটা জরুরি। দুপুর ও রাতের খাবার খাওয়ার পর অন্তত দশ মিনিট হাঁটলে কেবল ওজনই কমবে না, পাশাপাশি রক্তচাপও থাকবে নিয়ন্ত্রণে।

একটি প্লেটের অর্ধেক সবজি, এক চতুর্থাংশ কার্বোহাইড্রেট (ভাত, রুটি, পাস্তা, নুডলস ইত্যাদি) আর বাকি অংশে প্রোটিন (মাছ, মাংস, ডিম বা ডাল) রাখুন।

যারা ওজন কমাতে চাইছেন, তারা কার্বোহাইড্রেট নিয়ন্ত্রণ করে প্রোটিনের পরিমাণ বাড়াতে পারেন। বাইরের খাবার এড়িয়ে চলুন।

রোজকার ডায়েটে ডাল, দই, ছানা রাখুন। সরিষার তেলে রান্না করতে পারেন কিছু খাবার। অলিভ অয়েল, সরষের তেল, রাইস ব্র্যান অয়েল মিলিয়েও খেতে পারেন। হেলদি স্ন্যাকস বানান। ডিপ ফ্রাইয়ের বদলে নন স্টিক প্যানে হালকা ভেজে নিন।

প্রসেসড ফুড ও বাড়তি চিনিযুক্ত খাবার এড়িয়ে চলবেন। বাজার থেকে ফ্রুট জুস না কিনে বাড়িতেই ফলের রস বানিয়ে নিন। মৌসুমি ফল দিয়ে স্মুদি বানিয়ে খেতে পারেন। টক দই, ওটের সঙ্গে বাদাম বা শুকনা ফল মিশিয়ে খান।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য মতে, সপ্তাহে ১৫০ মিনিট হালকা ব্যায়াম বা হাঁটাহাঁটি শরীরের জন্য ভালো। প্রতিদিন স্বাভাবিক গতিতে ২১ মিনিট হাঁটলে হৃদরোগের ঝুঁকি কমে। কমে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকিও।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!