কোরআন পোড়ানোকে কেন্দ্র করে সুইডেনে সহিংসতা

কোরআন পোড়ানোকে কেন্দ্র করে সুইডেনে সহিংসতা

আন্তর্জাতিক ডেস্ক :
সুইডেনের দক্ষিণাঞ্চলীয় শহর মালমোতে মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরআন পোড়ানোর প্রতিবাদে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছে। আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গেও প্রতিবাদকারীদের সংঘর্ষ ঘটেছে বলে জানা গেছে। ২৯ আগস্ট, শুক্রবার প্রতিবাদকারীরা রাস্তার মধ্যে টায়ারে আগুন ধরিয়ে তাদের ক্ষোভ প্রকাশ করেন।

শুক্রবার সকালে উগ্র ডানপন্থিরা মালামো শহরে আল-কোরআনের একটি কপি পুড়িয়ে ফেলে।  একই জায়গায় জড়ো হয়ে ওই ঘটনার প্রতিবাদকারীরা বিক্ষোভ শুরু করার এক পর্যায়ে সহিংসতা শুরু হয় খবর বার্তা সংস্থা রয়টার্স এর।

অপরদিকে, আল-কোরআন পোড়ানোর ঘটনার প্রতিবাদে জড়ো হওয়া মুসলিমরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জাড়িয়ে পড়ে। তারা কয়েকটি গাড়িতে আগুন দেয় ও বিভিন্ন দোকানপাট ভাঙচুর করে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এ সময়, ঘটনাস্থল থেকে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুরদিকে বর্ণবাদী মন্তব্যসহ বিভিন্ন উস্কানিমূলক ঘটনার দায়ে ডেনমার্কে হার্ড লাইন পার্টির প্রধান নেতা পালুদানকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল। নিজ দলের সামাজিক যোগাযোগ মাধ্যম চ্যানেলগুলোতে ইসলামবিরোধী ভিডিও পোস্ট করার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!