খাতভিত্তিক লেনদেনের শীর্ষে বীমা খাত

খাতভিত্তিক লেনদেনের শীর্ষে বীমা খাত

নিউজ ডেস্কঃ

নতুন করে বীমা খাতের শেয়ারদরে কিছুটা ঊর্ধ্বমুখী ধারা দেখা যাচ্ছে। গত সপ্তাহ থেকে এ খাতের শেয়ারদর বাড়ছে। বীমা খাতের লেনদেন হওয়া ৫৫ কোম্পানির মধ্যে ১৯টির দর বেড়েছে। টানা তিন বৃদ্ধির পর বিক্রির চাপে কমেছে ২৬টির। অপরিবর্তিত ছিল ১০টির দর। এদিকে এ খাতের লেনদেনও বেড়েছে, উঠে এসেছে খাতওয়ারি লেনদেনের শীর্ষে।

তবে সার্বিক হিসাবে বাজারের অবস্থার উন্নতি হয়নি। প্রধান শেয়ারবাজার ডিএসইতে তালিকাভুক্ত ৩৯১ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩৩০টির কেনাবেচা হয়েছে। ক্রেতার অভাবে ৬১টির লেনদেনই হয়নি। লেনদেন হওয়া শেয়ারের মধ্যে মাত্র ৪০টির দর বেড়েছে, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত ছিল ১৬৮টির দর।

গত সপ্তাহের পর নতুন তালিকাভুক্ত ইসলামিক কমার্শিয়াল ইন্স্যুরেন্সের শেয়ারদর সর্বাধিক ২৪ শতাংশ বেড়েছে। তালিকাভুক্তির পর ১৫তম কার্যদিবসে ৪৯ টাকা ছাড়ানোর পর এর দরে লাগাম পড়েছে, সর্বশেষ কেনাবেচা হয়েছে ৪৬ টাকা ২০ পয়সায়। এর বাইরে প্রগতি লাইফের শেয়ারদর বেড়েছে সর্বাধিক সাড়ে ১২ শতাংশ। ১২ শতাংশ দর বেড়ে এর পরের অবস্থানে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স। ৯ শতাংশ দর বেড়ে চতুর্থ স্থানে রয়েছে পপুলার লাইফ। ৫ থেকে সাড়ে ৮ শতাংশ পর্যন্ত দর বেড়েছে প্রগতি, প্রগ্রেসিভ লাইফ, সেন্ট্রাল, রূপালী লাইফ, প্রাইম লাইফ এবং পদ্মা লাইফ ইন্স্যুরেন্সের।

ডিএসইর ২৮৪ কোটি টাকার শেয়ার লেনদেনে বীমা খাতের শেয়ার কেনাবেচার পরিমাণ ছিল ৮২ কোটি ২৬ লাখ টাকা, যা মোটের প্রায় ২৯ শতাংশ। সর্বশেষ তিন কার্যদিবসে এ খাতে ১২৭ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!