চতুর্থ দিনে দূষিত শহরের শীর্ষে ঢাকা

চতুর্থ দিনে দূষিত শহরের শীর্ষে ঢাকা

নিউজ ডেস্কঃ
টানা চতুর্থ দিনের মতো বিশ্বের দূষিত শহরগুলোর মধ্যে শীর্ষে অবস্থান করছে ঢাকা। আজ (২৪ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে দেখা যায়, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ২৩৭ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী। এর আগে সোমবার সকাল সাড়ে নয়টার দিকে একিউআই স্কোর ২৮৯ নিয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে ছিল ঢাকা। তার আগের দুইদিনও একই ধরনের অবস্থান ছিল। যদিও এই তালিকা ওঠানামা করছে।এদিন দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে দেখা যায়, পাকিস্তানের লাহোরকে। শহরটির স্কোর ২০৩। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের মুম্বাই ও চতুর্থ স্থানে ইরাকের বাগদাদ। শহর দুইটির স্কোর যথাক্রমে ১৯৫ ও ১৯৩। এদিকে ১৯২ স্কোর নিয়ে বসনিয়ার সারজেবো রয়েছে পঞ্চম স্থানে। তাছাড়া বাংলাদেশের পার্শ্ববর্তী শহর কলকাতা রয়েছে সপ্তম স্থানে। এটির স্কোর ১৯০।
বায়ু বিশেষজ্ঞরা মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।
বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!