চিকিৎসাসেবা প্রদানে অনীহায় মৃত্যু ‘ফৌজদারি অপরাধ’

চিকিৎসাসেবা প্রদানে অনীহায় মৃত্যু ‘ফৌজদারি অপরাধ’

নিজস্ব প্রতিবেদক: কোনো সরকারি বা বেসরকারি হাসপাতালে গুরুতর অসুস্থ কোনো রোগীকে চিকিৎসাসেবা প্রদানে অনীহা দেখালে এবং এতে ওই রোগীর মৃত্যু ঘটলে ‘তা অবহেলাজনিত মৃত্যু’ অর্থাৎ ‘ফৌজদারি অপরাধ’ হিসেবে বিবেচিত হবে বলে অভিমত দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনতে প্রদত্ত নির্দেশনা (স্বাস্থ্য মন্ত্রণালয়ের) যথাযথ দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেওয়া যাচ্ছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেন।

করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত প্রেক্ষাপটে সাধারণ রোগীসহ আক্রান্তদের চিকিৎসা নিয়ে পৃথক পাঁচটি রিটের শুনানি নিয়ে ওই নির্দেশনা ও অভিমত দিয়ে আদেশ দেন আদালত।

বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোয়, বিশেষ করে ঢাকা মহানগর ও জেলা, চট্টগ্রাম মহানগর ও জেলাসহ বিভাগীয় শহরের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলো যাতে কোভিড ও নন-কোভিড সব রোগীকে পরিপূর্ণ চিকিৎসাসেবা প্রদান করে, সে বিষয়ে সার্বক্ষণিক তদারকির জন্য একটি মনিটরিং সেল গঠন করতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্ট স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা সব নির্দেশনা যথাযথভাবে পালিত হচ্ছে কি না, এ বিষয়ে ৩০ জুনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!