চীন সীমান্তে ভারতের অতিরিক্ত সেনা প্রেরণ

চীন সীমান্তে ভারতের অতিরিক্ত সেনা প্রেরণ

আন্তর্জাতিক ডেস্ক :
ভারত-চীন চলমান সীমান্ত সংঘাত ও উত্তেজনার মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভারত-নেপাল সীমান্ত এবং উত্তরাখণ্ড ও সিকিমের ত্রি-সংযোগ অঞ্চলগুলোতে আরও বেশি সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। সীমান্ত রক্ষাকারী সমস্ত বাহিনীকে অতিরিক্ত সতর্ক থাকতে বলা হয়েছে এবং এসব এলাকায় মোতায়েনের জন্য অতিরিক্ত জওয়ান পাঠানো হয়েছে। বুধবার হিন্দি এনডিটিভি ওয়াবসাইট এসব তথ্য প্রকাশিত হয়।

এক সিনিয়র কর্মকর্তা বলেন, লাদাখের চুসুলের কাছে চীনের অতিক্রমণ কেবলমাত্র একটি বিভ্রান্ত করার কৌশল হতে পারে, সেজন্য সীমান্ত রক্ষাকারী সমস্ত বাহিনীকে অতিরিক্ত সতর্ক থাকতে বলা হয়েছে।

সিকিমে ত্রি-জংশন অঞ্চল, যেখানে ভারত, চীন এবং তিব্বতের অঞ্চল মিলিত হয়েছে, সেটি একটি গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে বিবেচিত হয়। এই ত্রিভুজাকার জংশন ডোকলামের দক্ষিণ দিকে অবস্থিত, যেখানে ২০১৭ সালে ভারতীয় সেনাবাহিনী এবং চীনের পিপলস লিবারেশন আর্মির মধ্যে দীর্ঘদিন ধরে উত্তেজনা চলছিল। গত দুই মাসে এসএসবি এবং নেপালি বাহিনীর মধ্যে বেশ কয়েকটি সংঘর্ষের খবর পাওয়া গেছে। কিছুদিন আগে নেপাল-ভারত সীমান্তে উত্তর প্রদেশের পিলিভিট এলাকায় নেপাল কাঁটাতারের বেড়া তৈরি করেছিল। ভারত ও নেপালের মধ্যে পিলভিট এলাকায় ৫৩ কিলোমিটার যৌথ সীমান্ত রয়েছে।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!