চুল পাতলা ও ভেঙে যায় যেসব ভুলে

চুল পাতলা ও ভেঙে যায় যেসব ভুলে

নিজস্ব প্রতিবেদক :
শুষ্ক ও রুক্ষ চুল খুব দ্রুত ভেঙে যায়। ভেঙে গেলে যেমন সহজে বাড়ে না চুল, তেমনি স্বাভাবিক জৌলুস হারিয়ে হয়ে পড়ে প্রাণহীন। আমাদেরই বিভিন্ন ভুলে চুল ভেঙে যায়। জেনে নিন সেগুলো কী কী।

চুল তোয়ালে দিয়ে জোরে জোরে মুছবেন না। পানি ঝরানোর জন্য আঘাত করে চুল মোছাও চুল ভেঙে যাওয়ার অন্যতম কারণ। চুল নরম তোয়ালে দিয়ে কিছুক্ষণ জড়িয়ে রাখুন। এরপর প্রাকৃতিক বাতাসে শুকিয়ে নিন।

চুল খোলা রেখে দীর্ঘক্ষণ রোদের সরাসরি সংস্পর্শে থাকবেন না। সূর্যের ক্ষতিকারক রশ্মি চুল বিবর্ণ করে দেয়। ফলে দ্রুত ভেঙে যায় চুল।

খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার না রাখলেও পড়তে পারেন চুল ভেঙে যাওয়ার সমস্যায়। সুষম খাবার ও ভিটামিন এ, সি এবং ইযুক্ত খাবার খান বেশি করে।

ভেজা চুল আঁচড়াবেন না। চুল শুকানোর পর তারপর আঁচড়ান। ভেজা চুল যদি আঁচড়াতেই হয় তবে ধীরে ধীরে মোটা দাঁতের চিরুনি দিয়ে আঁচড়াবেন।

খুব শক্ত করে পনিটেইল বাঁধবেন না।

হেয়ার ড্রায়ার বা হেয়ার স্টাইলিং যন্ত্রের অতিরিক্ত ব্যবহারের কারণে ভেঙে যেতে পারে চুল।

দীর্ঘদিন ট্রিম না করলেও ভেঙে যেতে পারে চুল।

সপ্তাহে অন্তত একদিন প্রাকৃতিক উপাদানের তৈরি হেয়ার প্যাক ব্যবহার করুন। তিন দিনে একবার তেল ব্যবহার করুন।

 

# চুল পড়ে যাওয়া রোধে হেন যত্ন নেই যা করছেন না। কিন্তু তারপরেও ঝরে চলেছে চুল? কিছু অভ্যাসের কারণে আমরা না বুঝেই ক্ষতি করে ফেলি চুলের, ফলাফল হিসেবে পড়ে পাতলা হয়ে যায় শখের চুল। জেনে নিন কোন কোন ভুলে ঝরে চুল।

ঘন ঘন শ্যাম্পু করলে চুল ক্ষতিগ্রস্ত হয়ে ঝরতে শুরু করে। বিশেষ করে যাদের চুলের ধরন শুষ্ক, তাদের চুল ভেঙে যায় অতিরিক্ত শ্যাম্পু ব্যবহারের কারণে।

শ্যাম্পু একদিন পর পর ব্যবহার করার চেষ্টা করুন। মাইল্ড বা ভেষজ শ্যাম্পু ব্যবহার করবেন। প্রয়োজনে পানি মিশিয়ে পাতলা করে নিন শ্যাম্পু। অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন চুল ধোয়ার পর।

চুল খুব জোরে আঁচড়াবেন না। যত্ন নিতে চুল আঁচড়ান। ভেজা চুলও আঁচড়ানো যাবে না।

দৈনন্দিন খাদ্য তালিকায় চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টির জোগান না থাকলে চুল ঝরে যেতে পারে।

ভিটামিন ই, জিঙ্ক, আয়রন ও ভিটামিন ডি আছে এমন সব খাবার খান। চাই প্রোটিনের জোগানও।

চুল রঙ করার আগে ব্লিচ করে নিতে হয় রঙ বসানোর জন্য। এটি চুলের জন্য খুবই ক্ষতিকর। অতিরিক্ত ব্লিচের ফলে চুল ভেঙে যায় ও ঝরে পড়ে।

চুল খুব শক্ত করে বেঁধে রাখা কিংবা ভেজে চুল বেঁধে রাখা চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ।

সুন্দর চুলের জন্য নিয়মিত আগা কেটে ফেলা জরুরি। দীর্ঘদিন চুল না কাটলে স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে ঝরতে থাকে চুল।

প্রসাধনীর অতিরিক্ত ব্যবহার কিংবা কার্ল ও স্ট্রেইট করার মেশিনের অতিরিক্ত ব্যবহার চুল পড়ে যাওয়ার কারণ। রোদ থেকে চুল রক্ষা করা জরুরি। রোদ ও ধুলাবালিতে চুল বিবর্ণ হয়ে ঝরতে শুরু করে।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!