জাপানে মডার্নার ১০ লাখ ‘দূষিত’ ডোজ স্থগিত

জাপানে মডার্নার ১০ লাখ ‘দূষিত’ ডোজ স্থগিত

আন্তর্জাতিক ডেস্কঃ
জাপানে মডার্না টিকার ‘দূষিত’ টিকা নিয়ে দুইজনের মৃত্যুর পর জাপান সরকার নতুন করে মডার্নার আরও দুটি লটে উৎপাদিত টিকার ব্যবহার স্থগিত করে। এর আগে, গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) মডার্না টিকার তিনটি লটে উৎপাদিত ১৬ লাখ ৩০ হাজার ডোজের ব্যবহার স্থগিত করে জাপান।

এর সপ্তাহখানেক আগে সেগুলোর কয়েকটি ডোজ ‘দূষিত’ হওয়ার খবর পায় স্থানীয় পরিবেশক তাকেদা ফার্মাসিউটিক্যাল। কিন্তু ব্যবহার স্থগিত হওয়ার আগেই দেশব্যাপী ৮৬৩টি কেন্দ্রে টিকাগুলো পাঠানো হয়ে গিয়েছিল।

টিকা দূষণের সবশেষ খবরগুলো এসেছে জাপানের ওকিনাওয়া ও গুনমা অঞ্চল থেকে। এর পরিপ্রেক্ষিতে গত রোববার (২৯ আগস্ট) নতুন করে মডার্নার ১০ লাখ ডোজের ব্যবহার স্থগিত করা হয়। গুনমার এক কর্মকর্তা জানিয়েছেন, সেখানে মডার্না টিকার একটি ভায়ালে সূক্ষ্ম কালো বস্তু পাওয়া গেছে। আর ওকিনাওয়ার এক কর্মকর্তা জানিয়েছেন, সেখানে একটি সিরিঞ্জে কালো ও আরেকটি সিরিঞ্জে গোলাপি বস্তু দেখতে পাওয়া গেছে।

গত শনিবার (২৮ আগস্ট) জাপান সরকার জানিয়েছিল, সেখানে স্থগিত করা লটের মডার্না টিকা গ্রহণের পর দুজনের মৃত্যু হয়েছে। এক বিবৃতিতে তারা জানায়, বছর ৩০-এর ওই দুই ব্যক্তি মডার্না টিকার দ্বিতীয় ডোজ গ্রহণের কয়েকদিনের মাথায় মারা যান। তাদের মৃত্যুর কারণ জানতে তদন্ত চলছে।

তবে জাপান সরকারের পক্ষ থেকেও এখন পর্যন্ত মডার্না টিকার সুরক্ষা বা কার্যকারিতা নিয়ে কোনো সমস্যার কথা জানানো হয়নি। বলা হয়েছে, সেখানে তিনটি লটের টিকার ব্যবহার স্থগিত করা হয়েছিল পূর্বসতর্কতাস্বরূপ।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!