নড়াইলে সুলতান মেলায় ষাঁড়ের লড়াই

নড়াইলে সুলতান মেলায় ষাঁড়ের লড়াই

নিজস্ব প্রতিবেদকঃ

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৮তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে দুই সপ্তাহব্যাপী এস এস সুলতান মেলার অষ্টম দিনে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের যৌথ আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুরিরডোপ মাঠে শনিবার দুপুরে এ লড়াই অনুষ্ঠিত হয়। নড়াইল, যশোর ও মাগুরা থেকে ৮১টি ষাঁড় এ প্রতিযোগিতায় অংশ নেয়। জমজমাট ও লড়াই দেখতে ভিড় করেন নড়াইল খুলনা, মাগুরা, গোপালগঞ্জ ও যশোর জেলার কয়েক হাজার মানুষ। দর্শনার্থীরা জানান, তারা সারা বছর অপেক্ষা করে থাকেন কবে সুলতান মেলা হবে আর তারা এই খেলা দেখতে পারবেন।

প্রতিবছর সুলতান মেলায় গ্রামীণ অন্যান্য খেলার পাশাপাশি ষাঁড়ের লড়াই হয়ে থাকে। আঞ্চলিক ভাষায় এটিকে ‘এড়ে লড়াই’ বলেন অনেকে। জনপ্রিয় এ খেলায় প্রতিবছর বাড়ছে অংশগ্রহনকারীর সংখ্যা ও দর্শক।

গত শনিবার নড়াইলের সুলতান মঞ্চে এ মেলা শুরু হয়েছে। মেলায় প্রতিদিনই দুপুরের পর থেকে রাত অবধি থাকছে চিত্র প্রদর্শনী, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন। এ সব অনুষ্ঠান দেখতে ভিড় করছেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। মেলাকে ঘিরে গোটা শহরে উৎসবের আমেজ শুরু হয়েছে। মেলায় শিশুদের বিভিন্ন বিনোদনের ব্যবস্থা, গ্রামীণ কুটির শিল্পসহ বিভিন্ন পণ্যের শতাধিক ষ্টল বসেছে। উদ্বোধনের দিন থেকেই মেলা ষ্টলে নারী, শিশু ও পুরুষের ভিড় রয়েছে লক্ষ্যনীয়। আগামী ২০ জানুয়ারি মেলার সমাপনী দিনে ‘সুলতান স্বর্ণ পদক’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

 

 

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!