পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক :
মহাবিশ্বের অন্যতম বিস্ময় কৃষ্ণ গহ্বর সম্পর্কে নতুন আবিষ্কারের গবেষণায় এ বছর পদার্থে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি সুইডেনের স্থানীয় সময় বেলা ১১টা ৫৫ মিনিটে এ বছরের পদার্থে নোবেলজয়ীদের নাম ঘোষণা করেছে।

পুরস্কার জয়ীরা হলেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানী রজার পেনরোস, মার্কিন জ্যোতির্বিদ রেইনহার্ড গেঞ্জেল ও জার্মান পদার্থবিদ আন্দ্রিয়া ঘেজ। রয়্যাল সুইডিশ একাডেমি বলছে, এই তিন বিজ্ঞানী তাদের গবেষণার মাধ্যমে কৃষ্ণ গহবর সম্পর্কে নতুন বোঝাপড়া সামনে এনেছেন।

দ্য রয়্যাল সুইডিশ একাডেমি বলেছে, আপেক্ষিকতাবাদের সাধারণ তত্ত্বটি কৃষ্ণ গহ্বরের গঠনের দিকে পরিচালিত করে। রয়্যাল সুইডিশ একাডেমির জেনারেল সেক্রেটারি গোরান কে. হ্যানসন বলেছেন, মহাবিশ্বের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন গোপন রহস্য উন্মোচনে সহায়তা করবে পুরস্কারজয়ীদের গবেষণা।

এই আবিষ্কারের জন্য এবারের পদার্থবিদ্যার নোবেলের অর্ধেক অর্থমূল্য পাবেন বিজ্ঞানী পেনরোজ। এছাড়া বাকি অর্ধেক পাবেন গেঞ্জেল এবং ঘেজ। মহাবিশ্বের ছায়াপথের কেন্দ্রস্থলে তারার কক্ষপথে অদৃশ্য এবং অত্যন্ত ভারী বস্তুকণা আবিষ্কারের গবেষণা করেছেন এ দুই বিজ্ঞানী।

বিগ ব্যাং থেকে শুরু করে আজকের মহাবিশ্বের কাঠামো সম্পর্কে নতুন বোঝাপড়া এবং মিল্কি ওয়েতে সূর্যের মতো নক্ষত্রকে প্রদক্ষিণরত এক্সোপ্লানেটের অস্তিত্বের সন্ধান সামনে এনে গত বছর পদার্থে নোবেল পুরস্কার পান প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানী জেমস পিবলস, জেনেভা বিশ্ববিদ্যালয়ের মাইকেল মেয়র ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ দিদিয়ের কুয়েলজ।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!