বন্ডে আমদানিকৃত শুল্কমুক্ত ৫০০ রোল কাপড়সহ কাভার্ড ভ্যান আটক

বন্ডে আমদানিকৃত শুল্কমুক্ত ৫০০ রোল কাপড়সহ কাভার্ড ভ্যান আটক

নিজস্ব প্রতিবেদক :  বন্ড সুবিধায় আমদানিকৃত ইপিজেডের শুল্কমুক্ত ৭ টন কাপড় আটক করেছে কুমিল্লা কাস্টমস ও ভ্যাট প্রিভেন্টিভ টীম। গত ১২ আগস্ট সকাল ৮ঃ০০ টায় ঢাকা কুমিল্লা পদুয়ার বাজার বিশ্বরোড থেকে একটি বড় কাভার্ড ভ্যান ভর্তি বিদেশী কাপড় আটক করে উক্ত টীম।

আটককৃত কাভার্ড ভ্যানটি আসিফ ও আরিবা কার্গো সার্ভিস এর যার নম্বর ঢাকা মেট্রো-১৬-৯৪৮২। আটকের সময় গাড়ি চালক অসংলগ্ন কথাবার্তা বলছিল এবং কর্মকর্তাদেরকে চট্টগ্রাম কাস্টম হাউসের ২০১৮ সালের নিলামের কিছু ভুয়া কাগজপত্র দেখায়।

আটককৃত পণ্য- বন্ডেড ফেব্রিক্স পরিমাণঃ ৫০০ রোল, ট্রাক রিসিট অনুযায়ী। পণ্যের পরিমাণ ৭,৭০৫ কেজি যার শুল্কায়নযোগ্য মূল্যঃ ২৭,৮৩,৪৩১/-টাকা এবং পরিহার কৃত শুল্ককর ২৪,৯৩,৯৫৪/- টাকা অর্থাৎ শুল্ক পরিশোধিত মূল্য দাড়ায় ৫২,৬০,৬৪৮/- টাকা। উদ্ধারকৃত মালামাল বর্তমানে বিভাগীয় শুল্ক গুদাম, কুমিল্লা দপ্তরে সংরক্ষিত আছে। এই বিষয়ে কাস্টমস আইনে মামলা  দায়েরের প্রস্তুতি চলছে।

উল্লেখ্য, প্রকৃত কাপড় ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছিল যে বন্ডে শুল্কমুক্ত কাপড় খোলা বাজারে বিক্রি করা হয়। তারা বলেন, বিভিন্ন কৌশলে দীর্ঘদিন থেকে এ সংগঠিত একটি সংঘবদ্ধ চক্র বন্ডের আওতায় শুল্কমুক্তভাবে আমদানিকৃত ইপিজেডের কাপড় ভূয়া নিলামের কাগজ দিয়ে বিক্রি করে। পন্য পরিবহনের কৌশল হিসেবে ইপিজেড থেকে পন্যবাহী গাড়ি বের হয়ে পরে রাস্তায় অন্য গাড়িতে মালামাল তুলে দিয়ে নতুন গাড়ি করে পন্য পরিবহন করে চক্রটি।

সরকারের যথাযথ রাজস্ব সুরক্ষার জন্য শুল্ক ফাঁকি ও চোরাচালানরোধে জাতীয় রাজস্ব বোর্ডের কঠোর নির্দেশনার প্রেক্ষিতে এই ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানা যায়।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!