বিশ্বব্যাপী আমেরিকার ক্ষেপণাস্ত্র মোতায়েন বিশ্ব নিরাপত্তার হুমকি

বিশ্বব্যাপী আমেরিকার ক্ষেপণাস্ত্র মোতায়েন বিশ্ব নিরাপত্তার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক :   রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বিশ্বব্যাপী আমেরিকার স্বল্প ও মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়াসহ গোটা বিশ্বের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে। বিষয়টি বিশ্বে সমরাস্ত্র প্রতিযোগিতাকে নতুন মাত্রা দিয়েছে। রাশিয়া আমেরিকার ক্ষেপণাস্ত্র হুমকিকে উপেক্ষা করতে পারে না।

রাশিয়া ও আমেরিকার মধ্যে স্বাক্ষরিত পারমাণবিক ক্ষেপণাস্ত্র চুক্তি বা আইএনএফ থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া উপলক্ষে প্রকাশিত এক বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা ‘তাস’ এ খবর জানিয়েছে। ১৯৮৭ সালে স্বাক্ষরিত এই চুক্তি থেকে আমেরিকা ২০১৯ সালে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে আরো বলেছে, নিজ ভূখণ্ডের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলার হুমকিকে রাশিয়া কৌশলগত বিষয় হিসেবে নিয়েছে এবং এ বিষয়টিকে উপেক্ষা করা মস্কোর পক্ষে সম্ভব নয়। একমাত্র রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে একটি যৌক্তিক ও গ্রহণযোগ্য চুক্তির মাধ্যমে এ পরিস্থিতির অবসান করা সম্ভব বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

আইএনএফ চুক্তিতে বলা হয়েছিল, রাশিয়া ও আমেরিকা স্বল্পপাল্লার (১০০ থেকে ৫০০ কিলোমিটার) ও মধ্যমপাল্লার (৫০০-১০০০ কিলোমিটার) পারমাণবিক ক্ষেপণাস্ত্র উৎপাদন, সংরক্ষণ ও নিক্ষেপ থেকে বিরত থাকবে।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!