মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন জো বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন জো বাইডেন

নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন জো বাইডেন। গত মঙ্গলবার অনুষ্ঠিত ভোটে হাড্ডাহাড্ডি লড়াইয়ে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেন তিনি।

হাড্ডাহাড্ডি লড়াইয়ে ট্রাম্পকে হারালেন বাইডেন। জো বাইডেনের ইলেকটোরাল ভোট ২৯০। বিভেদ ভুলে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান বাইডেনের। বিশ্বে যুক্তরাষ্ট্রের সম্মান পুনঃপ্রতিষ্ঠা করবো: বাইডেন।  প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ২৭০ ইলেক্টরালের লক্ষ্যমাত্রা পার হয়ে ২৯০ টি ইলেক্টরাল কলেজ ভোট পেয়ে জয়ী হয়েছেন ডেমোক্র্যেট পার্টির প্রার্থী জো বাইডেন। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রাপ্ত ভোটের সংখ্যা ২১৪।

জো বাইডেন ২৭৩টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। আসছে জানুয়ারিতে তিনি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। যদিও তা নির্ভর করছে ট্রাম্পের আইনি চ্যালেঞ্জের ফলাফলের ওপর।

বাইডেন এখন পর্যন্ত ভোট পেয়েছেন ৭ কোটি ৪০ লাখেরও বেশি। যুক্তরাষ্ট্রে আর কোনও প্রেসিডেন্ট এর আগে এত ভোট পেয়ে নির্বাচিত হননি। তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৭ কোটি ভোট। সেটাও যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় সর্বাধিক ভোট।

ভোটের ফলাফলের হিসাবে পেনসিলভানিয়ায় বাইডেনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। রাজ্যটিতে জেতার মাধ্যমে বাইডেন সেখানকার ২০টি ইলেকটোরাল ভোট পেয়ে গেলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রথম নারী, কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেনের রানিংমেট কমলা হ্যারিস। প্রথম ভারতীয় বংশোদ্ভূত নারী হিসেবে ভাইস প্রেসিডেন্ট পদে লড়াইয়ের জন্য তিনি মনোনীত হয়েছিলেন। আর মনোনয়ন পেয়ে প্রথমবারেই মাত করলেন কমলা।

নির্বাচনী ফল নির্ধারণকারী পেনসেলভেনিয়া জয়ের পর প্রেসিডেন্টের আসন নিশ্চিত করেন বাইডেন। এর ফলে ১৯৯০ সালের পর ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি ২য় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেননি। বর্তমান ফল অনুয়ায়ী ট্রাম্প ২১৪টি ইলেক্টরাল কলেজ ভোট পেয়েছেন।

২৫৩ ইলেক্টরাল ভোট নিয়ে এদিন শুরু থেকেই এগিয়ে ছিলেন জো বাইডেন। ট্রাম্পের সপক্ষে ভোট ছিল ২১৪। জর্জিয়ায় ভোট পুনঃগণনার সিদ্ধান্ত নেওয়ার পর আশায় বুক বাঁধতে শুরু করে ট্রাম্প শিবির। ডেমোক্র্যাটদের গড় হিসেবে পরিচিত পেনসিলভেনিয়ার দিকেই তাকিয়ে ছিলেন বাইডেন ও তাঁর সমর্থকরা। তাঁরা জানতেন, সেখানে ২০টি ইলেক্টরাল ভোট জিতে নিতে ট্রাম্পের আর কিছু করার থাকবে না। শেষমেষ তাই হলো। পেনসিলভেনিয়াই বাইডেনকে জয় এনে দিল।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!