সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা বন্ধে লিগ্যাল নোটিশ

সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা বন্ধে লিগ্যাল নোটিশ

নিউজ ডেস্কঃ
সোহরাওয়ার্দী উদ্যানের শতবর্ষী গাছ না কাটার দাবিতে বেসরকারি ছয় সংগঠন এবং একজন স্থপতির পক্ষ থেকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফরমস অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি), নিজেরা করি, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), আইন ও শালিস কেন্দ্র (আসক) এবং স্থপতি মোবাশ্বের হোসেন এর পক্ষ থেকে এই লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়।

নোটিশে বিবাদী করা হয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব (স্থানীয় সরকার বিভাগ), প্রধান বন সংরক্ষক, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ও গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলীকে।


নোটিশে বলা হয়, সম্প্রতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ”সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ (তৃতীয় পর্যায়)” শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য গণপূর্ত অধিদফতর সোহরাওয়ার্দী উদ্যানে বিদ্যমান বেশকিছু শতবর্ষী বৃক্ষ কেটে ফেলছে। শতবর্ষী এসব বৃক্ষসমূহ বিলুপ্তপ্রায় পাখির আবাস্থল। পুরোনো শতবর্ষী বৃক্ষ নিধন করে লাগানো নতুন গাছ কখনোই উদ্যানের পরিবেশ রক্ষায় একই ভূমিকা পালন করবে না, ফলে পুরানো এবং বিলুপ্তপ্রায় পাখির আশ্রয়স্থল ও আবাসের স্থান ধ্বংস করে বায়ু দূষণের শীর্ষে থাকা মহানগরীকে আরও নাজুক অবস্থায় ফেলবে।

এতে বলা হয়েছে, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের পরিকল্পিত এবং গণপূর্ত অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পের পরিবেশগত ছাড়পত্র নেই। জলাধার সংরক্ষণ আইন অনুযায়ী উদ্যান হিসেবে চিহ্নিত ও ব্যবহৃত কোনো ভূমির শ্রেণি পরিবর্তন করা যাবে না বা অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না বা অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহারের জন্য হস্তান্তরও করা যাবে না।

আইন ও আদালতের রায়ের সঠিক প্রয়োগ ও বাস্তবায়ন নিশ্চিত করে সোহরাওয়ার্দী উদ্যানের প্রাকৃতিক বৈশিষ্ট্য অটুট রাখতে ও এ উদ্যানের শতবর্ষী বৃক্ষসমূহ রক্ষার্থে সংগঠনগুলোর পক্ষ থেকে এই নোটিশ পাঠানো হয়েছে বলেও জানানো হয়।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!