২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা আজ

২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা আজ

নিজস্ব প্রতিবেদকঃ

২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে হবে আজ। গতকাল (২৪ জানুয়ারি) জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

২০১৮ সালের ২৪ এপ্রিল দ্বিতীয় মেয়াদের শপথ গ্রহণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আগামী ২৩ এপ্রিল শেষ হচ্ছে তার পাঁচ বছরের মেয়াদকাল।

সংসদ ভবনে স্পিকারের সঙ্গে সিইসির সংক্ষিপ্ত বৈঠকে উপস্থিত ছিলেন ইসি সচিব মো. জাহাংগীর। স্পিকারের সঙ্গে সাক্ষাৎশেষে নির্বাচন ভবনে ফিরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি। রাষ্ট্রপতি নির্বাচনে তিনিই হবেন রিটার্নিং কর্মকর্তা।

রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। সবশেষ রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা হয় ২০১৮ সালের ২৫ জানুয়ারি। সে সময় ১৮ ফেব্রুয়ারি ভোটের তারিখ থাকলেও প্রার্থী একজন থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি নির্বাচিত হন মো. আবদুল হামিদ। ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে।

রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে তফসিল ঘোষণা করা হবে আজ। কমিশন বৈঠকেই চূড়ান্ত হবে তফসিল। এমনটিই জানিয়েছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। বুধবার (২৫ জানুয়ারি) সকালেও এ তথ্য জানান তিনি।

বর্তমান রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে আগামী এপ্রিলে। সংবিধান অনুযায়ী পরপর দুই মেয়াদের বেশি রাষ্ট্রপতি পদে থাকার সুযোগ নেই।

মো. আব্দুল হামিদের পর কে হচ্ছেন, বঙ্গভবনের নতুন বাসিন্দা বেশ কয়েকদিন ধরেই আলোচনায় কয়েকজনের নাম। রাষ্ট্রের শীর্ষ এই পদটির জন্য প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রবীণ আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু ও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযোদ্ধা বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে ঘিরে চলছে জোর আলোচনা।

সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে।

রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের প্রার্থীর রাষ্ট্রপতি হওয়াটা নিশ্চিত।

পোষ্টটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করতে পারেন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!